সংবাদ শিরোনাম :
ছেলের টুকরো টুকরো লাশ নিয়েও ইমামের মুখে শান্তির বাণী

ছেলের টুকরো টুকরো লাশ নিয়েও ইমামের মুখে শান্তির বাণী

ছেলের টুকরো টুকরো লাশ নিয়েও ইমামের মুখে শান্তির বাণী
ছেলের টুকরো টুকরো লাশ নিয়েও ইমামের মুখে শান্তির বাণী

বার্তা ডেস্কঃ জানাজার আগে উত্তেজিত জনতার উদ্দেশে দেওয়া বক্তব্যে ইমাম সরাসরি জানিয়ে দেন, ইসলাম বিশৃঙ্খলা ও নিরীহ মানুষ হত্যা কোনোভাবেই সমর্থন করে না।

হিন্দুদের ধর্মীয় উৎসব রামনবমী পালনকে কেন্দ্র করে কয়েকদিন ধরেই পশ্চিমবঙ্গের আসানসোলে স্থানীয় হিন্দু ও মুসলমানদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। মুসলমানদের দাবি, রামনবমীর মিছিল থেকে মুসলমানদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দেওয়া হয়েছে। একই সঙ্গে মুসলমানদের ভারত ছেড়ে পাকিস্তান চলে যেতে বলা হয়েছে।

এ নিয়ে তীব্র উত্তেজনার মধ্যেই আসানসোলের মুসলিম অধ্যুষিত এলাকা থেকে গত মঙ্গলবার স্থানীয় একজন মসজিদের ইমামের দশম শ্রেণীতে পড়ুয়া ১৬ বছর বয়সী কিশোর নিখোঁজ হয়। একদিন পর বুধবার তার টুকরো টুকরো ক্ষতবিক্ষত লাশ পাওয়া যায়।

ওই কিশোরের বড়ভাই জানান, রামনবমীর মিছিলের বিশৃঙ্খলা শুনে তার ছোটভাই কী হচ্ছে, তা দেখতে বাইরে বের হয়েছিল। তখন মিছিল থেকে কিছু দুর্বৃত্ত তার ভাইকে ধরে নিয়ে যায়।

ময়নাতদন্ত সম্পন্ন হওয়ার পর শুক্রবার ওই কিশোরের জানাজায় জমায়েত হন ১০ হাজারের মতো মুসলমান যারা সবাই ক্ষোভে ফুটছিল। আসানসোলের ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নাসিম আনসারি জানাজার ময়দানকে কারবালার ময়দানের সাথে তুলনা করেছেন। জানাজা থেকে বড় ধরনের দাঙ্গা শুরু হতে পারে, এমন ধারণা করছিল সবাই। কিন্তু ইমামের এক বক্তব্যে পুরো পরিস্থিতি ঠাণ্ডা হয়।

জানাজার আগে উত্তেজিত জনতার উদ্দেশে দেওয়া বক্তব্যে ইমাম সরাসরি জানিয়ে দেন, ইসলাম বিশৃঙ্খলা ও নিরীহ মানুষ হত্যা কোনোভাবেই সমর্থন করে না।

মাইকে সবার উদ্দেশে মাওলানা ইমদাদুল রশিদী বলেন, ‘আমার ছেলে মারা গেছে। আল্লাহ তাকে যতদিন হায়াত দিয়েছে সে ততদিন জীবিত ছিল। আর কারও সন্তান যাতে এভাবে মারা না যায়, দয়া করে এটা নিশ্চিত করুন। আপনারা যদি আমাকে ও আমার সন্তানকে ভালোবেসে থাকেন, তাহলে দয়া করে আর কোনো সংঘর্ষে জড়াবেন না। শান্তি বজায় রাখুন।’

ইমাম বলেন, ‘আমি আমার ছেলেকে হারিয়েছি। আমাদের করার কিছু ছিল না। কিন্তু এখন আমাদের নিশ্চিত করতে হবে যাতে আর কোনো বাড়িতে যাতে আগুন না জ্বলে, আর কারও সন্তান যাতে এভাবে মারা না যায়। আমি গত ৩০ বছর ধরে অাপনাদের সেবা করে আসছি। আপনারা যদি আমার কথা না শোনেন, তাহলে আমি চিরতরে আসানসোল ছেড়ে চলে যাব।’

ইমামের এমন বক্তব্যের পর উত্তেজিত জনতা শান্ত হয়ে যায় এবং তারা শান্তিপূর্ণভাবে নিজ নিজ বাড়িতে ফিরে যায়।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য সিটিজেনকে দেওয়া এক সাক্ষাৎকারে ওই ইমাম বলেন, ‘আমি জানি মানুষ প্রতিশোধের নেশায় মত্ত হয়ে আছে। কিন্তু আমার আসানসোল এবং আমার দেশে শান্তি ও ঐক্য ফিরিয়ে আনাতে আমাকে এমন পরিস্থিতি বন্ধ করতেই হতো।’

‘আমি মানুষকে সেটাই বলেছি যেটা আমি নিজে বিশ্বাস করি ও ইসলাম যা আমাদের করতে নির্দেশ দিয়েছে। ইসলাম একটি শান্তির ধর্ম। এখানে সংঘর্ষ, বিশৃঙ্খলা ও প্রতিশোধের কোনো স্থান নেই,’ বলেন মাওলানা রশিদী।

দেশের যেসব জায়গায় ধর্মীয় সহিংসতা বিরাজমান আছে, তাদের ক্ষেত্রে ইমামের বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, ‘আমি শুধু একটা কথাই বলব। সবাই মিলে শান্তি এবং ঐক্য বজায় রাখুন।’

আসানসোলের এ ঘটনাকে কেন্দ্র করে সারা ভারতেই সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু ইমামের প্রজ্ঞার কারণে শুধু আসানসোলই দাঙ্গার হাত থেকে রক্ষা পেল না, পুরো ভারতও রক্ষা পেয়ে গেল।

বিবিসি জানিয়েছে, গত মঙ্গলবার রামনবমীর মিছিলকে কেন্দ্র করে পরিস্থিতির সূত্রপাত হয়। মিছিল থেকে মুসলমানদের উস্কানি দেওয়া হচ্ছিল এবং তার জবাবে মুসলমানরাও মিছিলে ইট পাথর নিক্ষেপ করে। এরপরই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এখনো আসানসোলের পরিস্থিতি থমথমে।

এদিকে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এ ঘটনার জন্য কেন্দ্রীয় সরকারে থাকা দল বিজেপিকে দায়ি করেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রসাশনকে আরও তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। আসানসোলে আধা-সামরিক বাহিনী মোতায়েনের জন্য কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে অনুরোধ করলেও মমতা সে অনুরোধ খারিজ করে দেন।

ঘটনা তদন্তে বিজেপির কেন্দ্রীয় একটি দল আসানসোল গেছে।

আসানসোলের স্থানীয় হিন্দু ও মুসলিম নেতারা বিবিসিকে জানিয়েছেন, সেখানে এমন পরিস্থিতি কখনো হয়নি। আসানসোলে সবসময়ই হিন্দু মুসলমান ঐক্য বজায় ছিল। এখনো উত্তেজনা কমে গেলে আবারও তারা ঐক্য বজায় রেখে পাশাপাশি থাকতে পারবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com